টপবার

সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০০৯

" উর্মি আপা "

তিন বছরের ছোট ছিলাম
সম্পর্কটা ছিল চাপা,
আমার জীবনের প্রথম আবিস্কার
তুমিই উর্মি আপা ।

একই সঙ্গে যেতাম আমরা
ইস্কুলে দুজনে,
তুমি তখন ম্যাট্রিক দেবে
আমি ক্লাস সেভেনে।

যেদিন তুমি ইস্কুলে যেতে না
থাকতাম আমিও ঘরে,
তুমি ছাড়া ভাল লাগে না
মন যে কেমন করে ।

খেলতে গিয়ে একদিন আমার
কেটেছিল ডান হাত,
কি কান্নাই না কেঁদেছো ব্যাথায়
ঘুমাওনি সারা রাত।

আমাদের মাঝে সম্পর্কটা
মুশকিল ছিল বোঝা,
জানিনা কেন করেছিলাম আমি
চোদ্দটা মতো রোজা।

কেন জানিনা দিয়েছিলে তুমি
অষ্টমির অঞ্জলী,
ভাবতে গেলে বোবা কান্না
বলো কেমনে ভুলি !

পরিক্ষার পর ঘুরতে যাবে
নিতে এসেছে নানি,
শোনা মাত্রই কেন জানিনা
চোখে এসেছিল পানি !

গিয়েছিলে তুমি হাসতে হাসতে
পরদিন সকালে এসে,
বললে আমিও থাকতে পারলাম না
ফেলেছি ভালবেসে!

কি আনন্দ সেদিন আমার
জীবনের সব থেকে,
দুজনে জড়িয়ে কেঁদেছি সেদিন
বুকেতে মুখ রেখে !

এভাবে কাটলো কয়েক বছর
হল সব জানাজানি,
তোমার আব্বু বললো ডেকে
আর জেন না শুনি!

কি বলবো ভেবে পাইনি
চুপকরে কিছুক্ষন,
তোমার চোখেও পানি দেখেছি
সেই শেষ বারের মতন!

কাঁদতে কাঁদতে বললে তুমি
ভুলে যাও এ প্রেম,
কারন তুমি হলে এইচ
আর আমি হলাম এম!

বলে তুমি ছুটে ঘরে গেলে
তোমার আব্বু চুপচাপ,
বললাম আমি,কি দোষ আমার
এইচ হওয়া কি পাপ ?

তোমার আব্বুর অসহায় চোখে
তাকাতে পারিনি আর,
মাথা পেতে মেনে নিয়েছি আমি
সমাজের হুশিয়ার!

তুমি মেনে নিতে পারনি তাইতো
করে গেলে সব পর,
প্রতিবাদী হয়ে মেরে গেলে তুমি
সমাজের গালে চড় !

অভিমান করে, চলে গেলে দুরে
আমায় একাকি রেখে,
নিজের হাতে নামালাম তোমার
দেহটি গাছের থেকে!

নেই তুমি আজ, আছে যে সমাজ
জবাব চাই তাদের কাছে,
মনের থেকে বড় ধর্ম
পৃথিবীতে কি আর আছে ?
~~~~~~ @ ~~~~~~


কৃতজ্ঞতাঃ উর্মি আপা

1 টি মন্তব্য:

  1. অসাধারণ কবিতায় মন মুগ্ধ হলো ৷
    চোখে এলো উদকের ধারা ৷
    প্রেমে সফল হতে পারিনি ৷
    তবুও প্রতি নিশিতে নীরবে রোদন করি ৷

    বানান—কারন < কারণ

    ভাল থাকবেন সর্বদা ৷

    উত্তরমুছুন